previous arrow
next arrow
Slider

Species : Stenochlaena palustris (Burm.f.) Bedd., Ferns Brit. India Suppl. 26. 1876.

Genus : STENOCHLAENA

Family : BLECHNACEAE

Synonym(s) : Acrostichum palustre (Burm.f.) C.B.Clarke, Trans. Linn. Soc. London Bot. 1(9): 577. 1880;

Vernacular Name(s) : Lata Dhekia (Bangla); Climbing Fern (English);

Description


লম্বা আরোহী ফার্ন। রাইজোম খাড়া দৃঢ়। স্টাইপ সাধারনত: ১৫-৮০ সেমি লম্বা, রেকিস উপরের পৃষ্ঠে সামান্য খাঁজযুক্ত। ফ্রন্ড পক্ষল দ্বি-রূপী, প্রায় ৪০-৮০ সেমি লম্বা এবং প্রায় ৮-১৫ জোড়া এবং একটি অগ্রস্থ পত্র ফলক বিশিষ্ট। অনুর্বর ফ্রন্ড অত্যন্ত ছোট বৃন্তযুক্ত, বৃন্তের গোড়ায় পত্রক অক্ষের সাথে গ্রস্থিলযুক্ত, গোড়া চওড়া কীলকাকার, শীর্ষ দীর্ঘাগ্রী, প্রান্ত তীক্ষè-দন্তর, পৃষ্ঠ মসৃন এবং চকচকে। শিরা সচ্ছ এবং দ্বি-শাখায়িত। উর্বর পত্রফলক সাধারণতঃ ১০ সেমি লম্বা এবং ৩ সেমি চওড়া, পত্র ফলকের নীচের অংশে প্রান্ত ব্যতীত সোরাস দ্বারা আবৃত, ইনডুমিয়াম বিহীন। স্পোর এককেন্দ্রিক, আলঙ্কারিক, গুটিকার এবং অসচ্ছ। 

আবাসস্থল: এই ফার্নটিকে ঘন বন-জঙ্গল, ঝোপ-ঝাড়ে জন্মাতে দেখা যায়। 

ব্যবহার: পত্র ফলক এবং রাইজোমের ক্বাথ জ্বরে, পোড়া, আলসার চিকিৎসায় এবং ঠান্ডা করার দ্রব্য হিসাবে ব্যবহার করা হয়। কচি ফ্রন্ড সবজি হিসাবে খাওয়া হয়।

বিস্তৃতি: বান্দরবান, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি এবং রাঙ্গামাটি।

বর্তমান অবস্থা: মাঝে-মধ্যে পাওয়া যায়।

Long climbing fern. Rhizome erect stout. Stipes commonly 15-80 cm long, rachis grooved. Fronds pinnate, dimorphic, about 40-80 cm long, with about 8-15 pairs of the pinnae and a similar terminal pinna. Sterile pinnae very shortly stalked, articulate with the rachis at the base of the stalk, the base broadly cuneate, apex acuminate, edges sharp teeth, surfaces smooth and shining. Veins pellucid and forked. Fertile pinnae commonly about 10 cm long and 3 cm wide, the whole lower surface soriferous except the midrib and a very narrow margin. Sorus small, round, many, ex-indusiate. Spores monolete, ornamentation tuberculate and transluscent.

Ecology: Climbing on large trees in forests.

Use: Decoction of frond and rhizome is taken in fevers. It is used as cooling agent and also in the treatment of burns and ulcers. Young fronds are eaten as vegetables.

Distribution: Bandarban, Chattogram, Cox\'s Bazar, Khagrachari and Rangamati.

State of ocurrance: Occasional.