previous arrow
next arrow
Slider

Species : Ficus benghalensis L., Sp. Pl: 1059. 1753.

Genus : FICUS

Family : MORACEAE

Synonym(s) : Ficus indica L., Sp. Pl. ed. 2: 1514. 1763; Ficus cotoneifolia Vahl, Enum. Pl. 2: 189. 1805; Urostigma benghalense (L.) Gasp., Nov. Gen. Fic.: 77. 1844;

Vernacular Name(s) : Bot (Bangla); Jhuribot (Bangla); Krishnobot (Bangla); Botgach (Bangla); Poun-sheng (Murang); Num-bawn (Rakhaing); Gonok (Garo); Phep-phang (Garo); Bothee Pang (Chakma); Banyan Tree (English);

Description


অতি বৃহদাকার চিরসবুজ বা অর্ধ-পত্রঝরা ছড়ানো বৃক্ষ, ১০০ মিটার পর্যন্ত বা তার চেয়েও বেশি, শক্ত স্তম্ভ মূলবিশিষ্ট। পাতা সরল, একান্তর, ডিম্বাকার, ডিম্বাকার-উপবৃত্তাকার থেকে রম্বসাকার, অখন্ড, মসৃণ। হাইপ্যান্থোডিয়াম তরুণ বিটপে কাক্ষিক জোড়ে উৎপন্ন হয়, অবনত গোলক আকার। পুং পুষ্প: রন্ধ্রের নিকটে অবস্থিত, খাটো বৃন্তক, বৃত্যংশ ২-৩টি, পুংকেশর একক। স্ত্রী পুষ্প: অসংখ্য, গুল্ম পুষ্পের সাথে মিশ্রিত, বৃত্যংশ ৩-৪টি, গর্ভাশয় এক পাশর্^ প্রলম্বিত গর্ভদন্ডএবং দ্বি-খন্ডিত গর্ভমুন্ড বিশিষ্ট। ফিগ অবনত গোলক আকার, পিঙ্গল-লাল। ফুল ও ফল ধারণ: মে-আগস্ট।
আবাসস্থল: সমতল ভূমি।
ব্যবহার: কচি মুকুলের ক্বাথ আমাশয়, ডায়রিয়া এবং ডায়াবেটিস চিকিৎসায় ব্যবহৃত হয়। মঞ্জরীপত্রের ক্বাথ নারী ও পুরুষে কার্যকরভাবে বন্ধ্যাত্ব ঘটিয়ে থাকে। তরুক্ষীর দন্তশূলে এবং রসবাত ও কটিবাতের ব্যথা নিরাময়ে বাহ্যিকভাবে ব্যবহৃত হয়। বায়বীয় মূল রক্তরোধক এবং পুরুষের যৌনশক্তি বর্ধক গুণাবলী সম্পন্ন। হিন্দুরা এই গাছের পুজো করে থাকে। আদিবাসীরা ইহাকে পবিত্র বৃক্ষ মনে করে এবং তাদের প্রভূর আস্তানা হিসেবে বিবেচনা করে থাকে।
বিস্তৃতি: বান্দরবান, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি এবং রাঙ্গামাটি।
বর্তমান অবস্থা: সুলভ।

Very large evergreen to semi-deciduous spreading trees, up to 100 m or more tall with strong prop roots. Leaves simple, alternate, ovate, ovate-elliptic to rhomboid, entire, glabrous. Hypanthodium produced in axillary pairs on young shoots, depressed-globose. Male flowers: ostiolar, short pedicelled, sepals 2-3, stamen solitary. Female flowers: numerous, mixed with gall flowers, sepals 3-4, ovary with 1-sided elongated styles and bifid stigmas. Fig depressed-globose, pinkish-red. Flowering and fruiting: May-August.
Ecology: Plain lands.
Use: Infusion of young buds is used to treat dysentery, diarrhoea and diabetes. Decoction of the bracts showed strong antifertility activity in men and women. Latex is used in toothache and also externally applied for pains in rheumatism and lumbago. The arial root is styptic and aphrodisiac. The tree is worshipped by the Hidus. The ethnic people consider the tree sacred and as an abode of their gods.
Distribution: Bandarban, Chattogram, Cox’s Bazar, Khagrachari and Rangamati.
State of occurrence: Common.


Images