previous arrow
next arrow
Slider

Species : Amaranthus lividus L., Wolladventivfl. Mitteleur.: 74. 1949

Genus : AMARANTHUS

Family : AMARANTHACEAE

Synonym(s) : Euxolus viridis var. polygonoides Moq., Prodr. Syst. Nat. Reg. Veg. 13(2): 274. 1849; Amaranthus lividus var. polygonoides (Moq.) Thell., Syn. Mitteleur. Fl. 5(1): 320. 1912;

Vernacular Name(s) : Gobura Notey (Bangla); Livid Amaranth (English);

Description


শয়ান থেকে প্রায় খাড়া, বর্ষজীবী বীরূৎ, প্রায়শ গোড়া থেকে শাখান্বিত, কান্ড পিঙ্গলবৎ, সরেখিত। পাতা বৃন্তক, বৃন্ত ০.৪-১.৫ সেমি লম্বা, পত্রফলক ১-৪ × ০.৫-১.৫ সেমি, ডিম্বাকার থেকে রম্বসাকার-ডিম্বাকার। পুষ্পমঞ্জরী গুচ্ছবদ্ধ, নিচের দিকে কাক্ষিক, উপরের দিকে প্রান্তীয় স্পাইক বা প্যানিকল-এ, পুং এবং স্ত্রী পুষ্প মিশ্রিত। মঞ্জরীপত্র এবং মঞ্জরীপত্রিকা ডিম্বাকার থেকে বল্লমাকার, সাদাটে ঝিল্লিময়। পুষ্পপুট খন্ড ৩টি, ঝিল্লিময়, বল্লমাকার-আয়তাকার থেকে বিস্তৃত চমসাকার, প্রায় তীক্ষ্মাগ্র এবং সূক্ষ্ম খর্বাগ্র বিশিষ্ট, স্থায়ী। পুংকেশর ৩টি, পরাগধানী হলুদাভ। গর্ভাশয় আয়তাকার। ইউট্রিকল গোলক আকার থেকে বিস্তৃত উপবৃত্তাকার, স্থায়ী বৃতি থেকে কিছুটা বের হয়ে থাকে, মসৃণ বা কিছুটা কুঞ্চিত। বীজ গোলাকার, গাঢ় বাদামী থেকে কালো, চকচকে, জালিকাময়। ফুল ও ফল ধারণ: জানুয়ারি-এপ্রিল।
আবাসস্থল: পতিত জমি, বনের মধ্যে খাল ও নালা, রাস্তার ধার।
ব্যবহার: পাতা এবং কচি বীটপ স্থানীয় অধিবাসীরা সালাদ হিসেবে খেয়ে থাকে।
বিস্তৃতি: বান্দরবান, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি এবং রাঙ্গামাটি।
বর্তমান অবস্থা: সুলভ।

Prostrate to suberect, annual herbs, often branched from the base, stem pinkish, striate. Leaves petiolate, petioles 0.4-1.5 cm long, lamina 1-4 × 0.5-1.5 cm, ovate to rhomboid-ovate. Inflorescence in clusters, lower axillary, upper in terminal spikes or panicles, male and female flowers intermixed. Bracts and bracteoles ovate to lanceolate, whitish-membranous. Perianth lobes 3, membranous, lanceolate-oblong to broadly spathulate, subacute and mucronate, persistent. Stamens 3, anthers yellowish. Ovary oblong. Utricle globose to broadly ellipsoid, slightly exceeding the persistent perianth, smooth or faintly rugulose. Seeds round, dark brown to black, shining, reticulate. Flowering and fruiting: January-April.
Ecology: Wastelands, forest streams and dithches, roadiseds.
Use: Leaves and young shoots are eaten as spinach by the local people.
Distribution: Bandarban, Chattogram, Cox’s Bazar, Khagrachari and Rangamati.
State of occurrence: Common.




Images